1. admin@nbcbangla.com : nbcbangla :
এক্সটার্নাল হার্ডডিস্ক বোঝার সুবিধার্থে কিছু সমস্যা সমাধান - nbcbangla
October 25, 2021, 4:01 pm

এক্সটার্নাল হার্ডডিস্ক বোঝার সুবিধার্থে কিছু সমস্যা সমাধান – nbcbangla

  • Update Time : Monday, July 20, 2020

এক্সটার্নাল হার্ডডিস্ক বোঝার সুবিধার্থে কিছু  সমস্যা  সমাধান – nbcbangla

কোন hard disk ভালো,No hard disk is good, The difference between hdd and ssd, Which brand of hard disk is better, Which hard disk is better, What is a portable hard disk? Hard disk is better, What is the price of ssd drive, SSD hard disk,. Hard disk prices, portable The best way to recognize a hard disk, Laptop hard disk price, Hard disk price 2020, Hdd এবং ssd এর মধ্যে পার্থক্য, কোন ব্র্যান্ডের হার্ডডিস্ক ভালো, কোন হার্ডডিস্ক ভালো, পোর্টেবল হার্ডডিস্ক কি, হার্ডডিস্ক কোনটা ভালো, Ssd drive এর দাম কত, এসএসডি হার্ডডিস্ক, পোর্টেবল হার্ডডিস্ক দাম, ভালো হার্ডডিস্ক চেনার উপায়, ল্যাপটপের হার্ডডিস্ক দাম, হার্ডডিস্ক এর দাম ২০২০,ক্রেডিট কার্ড নেওয়ার আগে লক্ষণীয় যে বিষয়গুলো,Consider the issues before taking a credit card

আমি একটি বিরাট সমস্যার মধ্যে পড়েছি। সমস্যাটি হল আমার এক্সটারনাল হার্ডডিস্ক নিয়ে। আমার 500gb seagate ব্র্যান্ডের হার্ডডিক্স  মাঝে মাঝে ল্যাপটপে লাগিয়ে ইউজ করতাম। তিন চারদিন আগে হঠাৎ করে একদিন আমার হার্ডডিক্স আর লাইন পাচ্ছে না।

হার্ডডিক্স টিতে চারটি পার্টিশন দেওয়া ছিল। মাঝে মাঝে ইউএসবি পোর্ট খুলে আবার প্লাগিন করলে চারটি পার্টিশন দেখাতো কিন্তু একটিতে অ্যাক্সেস করা যেত। মানে চারটি পার্টিশনের মধ্যে একটিতে অ্যাক্সেস করা গেলেও ভিতরের ফোল্ডার গুলোতে ক্লিক করলে কম্পিউটার অনেক স্লো হয়ে যেত উপরের দিকে একটা লোডিং বার শুধু ঘুরতে থাক।

ডিভাইস ম্যানেজারে গেলে মাঝে মাঝে হার্ডডিস্কটি দেখায় কিন্তু unallocated. Create new partition ক্লিক করলে ইরর লেখা আসে। ফরম্যাট দিলেও হয়না। কিন্তু মাই কম্পিউটারে গেলে যদিও কিছুক্ষণ সময় লাগে তারপরও ড্রাইভের নামগুলো শুধুমাত্র শো করে। ভিতরে অ্যাক্সেস করতে পারছিনা।

ক্যাবল চেঞ্জ করে দেখলাম। অন্য ইউএসবি ক্যাসিং লাগিয়ে দেখলাম একই সমস্যা। হার্ডডিস্ক ল্যাপটপে লাগালে উইন্ডোজ অন হয় না হ্যাং হয়ে থাকে। যদিও আমার পাশাপাশি এসএসডি তে উইন্ডোজ বুট করা।

মনে করেছিলাম নতুন করে উইন্ডোজ দেওয়ার সময় যে সব গুলো ড্রাইভ শো করে সেখান থেকে এক্সটার্নাল হার্ডডিস্ক ডিলেট অথবা ফরম্যাট করে নতুন করে পার্টিশন করা যাবে। সেটাও করতে পারেনি কারণ এক্সটারনাল হিসেবে সেই অ্যাক্সেস টি দেয়না উইন্ডোজ।

অনেক ড্রাইভ ম্যানেজমেন্ট সফটওয়্যার দিয়ে চেষ্টা করলাম যেমন EaseUS partition manager,  AOMEI partition manager, minitool partition manager এখানে একটি আজব সমস্যা হয়। সেটি হল হার্ডডিক্স ইউএসবি পোর্টে লাগানো অবস্থায় এরকম ড্রাইভ ম্যানেজমেন্ট সফটওয়্যার একটা ওপেন হয়না শুধু লোডিং হতে থাকে। AOMEI সফটওয়্যারটিতে শুধু ওপেন হয়। কিন্তু সেখানে bad disk লেখা থাকে। ফরমেট দিলে একটা এরর কোড এসে ক্লোজ হয়ে যায়।


এক্সটার্নাল হার্ডডিস্ক এরকম সমস্যা কেউ কি সমাধান করতে পেরেছেন। করতে পারলেও কিভাবে আমাকে একটু জানালে অনেক উপকৃত হতাম।

সমাধান


ডাটা রিকভারি করতে পারে এমন কোনো repair shop এ আপনার হার্ড ডিস্ক টা দেখান। Bad disk দেখানো ভালো লক্ষণ না।
হার্ড ডিস্ক ড্রাইভ এ প্রবলেম হলেও এরকম হতে পারে আবার  ভাইরাস ধরলেও। আপনি ভালো কোনো এক্সপার্ট দিয়ে দেখান। ডাটা রিকভারি নিয়ে যারা কাজ করে তাদের কাছে অনেক উন্নত ইকুইপমেন্ট থাকে তারা একদম সঠিক কারণ বলতে পারবে। পার্টিশন সফটওয়্যার দিয়ে যখন কোন কাজ হয়নি তখন আর শুধু শুধু চেষ্টা করে পরিশ্রম বাড়িয়ে লাভ হবে না।

 হার্ডডিস্ক টি পিচিতে কানেক্ট করে, তারপর, কেয়ারফুলি  নিচের কাজ গুলা ঠিকভাবে করেন…
cmd
>> diskpart
>> list disk
>> select disk 1 ( এখানে আপনার এক্সটারনাল harddisk টি ভালো করে দেখে সিলেক্ট করবেন।।  disk 1 বা 0 থাকতে পারে)
>> clean
>> create partition primary
>> format fs=fat32 quick
>> exit

বি:দ্র: এতে আপনার হার্ডডিস্ক টা পুরাই ফরমেট হয়ে যাবে।

আপনি যদি ঢাকায় থাকেন তাহলে Multiplan Center এ যান। ওখানে গিয়ে প্রথমে দেখান। ওরা বলে দেবে কত টাকা লাগবে।
হার্ড ডিস্ক এ হার্ডওয়ার গত কোনো সমস্যা হলে ঠিক না করানোই ভালো। লস।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021