1. admin@nbcbangla.com : nbcbangla :
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে কিভাবে টাকা পাঠাতে পারি National Payment ?
October 28, 2021, 2:56 pm

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে কিভাবে টাকা পাঠাতে পারি National Payment ?

  • Update Time : Saturday, July 3, 2021
National Payment Switch npsb

এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে কিভাবে টাকা পাঠাব?

  • এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে সহজে টাকা পাঠানোর জনপ্রিয় তিনটি পদ্ধতি নিয়ে আজকে আলোচনা করব।

National Payment Switch Bangladesh (NPSB):

  • এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে তাৎক্ষনিকভাবে বিনা খরচে টাকা পাঠানোর জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল NPSB. ২০১২ সালে চালু হওয়া এই সিস্টেম বর্তমানে প্রায় ২৫ টি ব্যাংকের ibanking এ এবং ৫২ টি ব্যাংকের pos এ NPSB সাপোর্ট পাবেন।

এ পদ্ধতিতে টাকা একাউন্ট থেকে একাউন্টে, একাউন্ট থেকে কার্ডে, কার্ড থেকে একাউন্টে, কার্ড থেকে কার্ডে টাকা পাঠানো যায়। টাকা ১ মিনিটের ভিতরেই রিসিভার ব্যাংকে জমা হয়।

টাকা সেন্ড করতে মূলত একাউন্ট নং বা কার্ড নং এবং ব্যাংকের নাম লাগে। তবে ibanking এ সাধারণত একাউন্ট এর নাম, ব্রাঞ্চ নেমও চায়। কিছু ব্যাংকে ফোন নাম্বারও চায়।

NPSB করে এক একাউন্ট থেকে একবারে ১ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত সেন্ড করা যায়। দিনে সরবোচ্চ ১০ বার করা যায় এবং দিনে মোট ১০ লাখ পর্যন্ত সেন্ড করা যায়।

NPSB তে ট্রাঞ্জেকশন মাঝে মাঝে ফেইল্ড হয়। এক্ষেত্রে সেন্ডার ব্যাংকে কমপ্লেন ইস্যু করলে তারা ৩-৪৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়ে থাকে। যদি সেন্ডার ব্যাংক থেকে ফান্ড বাংলাদেশ ব্যাংক কেটে না নেয়, তাহলে কমপ্লেন দিলে সাধারণত ১-৩ দিনের ভিতরেই রিফান্ড করে ব্যাংক।

এখানে উল্লেখ্য যে, ক্রেডিট কার্ডে সাধারণত NPSB করে বিল দেয়া যায়না (city আর mdb ক্রেডিট কার্ডে যায়)। আর কিছু ব্যাংক তাদের ডেবিট কার্ড অফ করে দিলে NPSB করতে দেয়না যা অত্যন্ত ছোটলোকি!

NPSB বাংলাদেশ ব্যাংকের সম্পূর্ণ ফ্রি সার্ভিস! এর জন্য ব্যাংক কখনো ফি নেয়না।

আর জানতে ভিজিট করুন এখানে

Bangladesh Electronic Funds Transfer Network (BEFTN):

  • আন্তব্যাংক লেনদেনে সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত পদ্ধতি হল BEFTN. এটা মূলত ম্যানুয়াল প্রসেস। তাই এটা স্লো এবং রিলায়েবল। এই পদ্ধতিতে টাকা একাউন্ট থেকে একাউন্টে, একাউন্ট থেকে কার্ডে টাকা পাঠানো যায়।
  • ফলে ক্রেডিট কার্ড এর বিল দেয়ার জন্য এটা সবচেয়ে সহজ ও জনপ্রিয় পদ্ধতি! এই পদ্ধতিতে কার্যদিবসে ১২.৩০ এর আগে (কিছু ব্যাংকে ০২ঃ০০ টা) টাকা পাঠালে একইদিনে সেটেল হয়। এই সময়ের পরে পাঠালে পরবর্তী কার্যদিবসে সেটা সেটেল হয়।

এই পদ্ধতিতে এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে টাকা পাঠানোর জন্য একাউন্ট এর নাম, একাউন্ট নং (বা কার্ড নং), ব্রাঞ্চ (বা রাউটিং নং) এর নাম দিতে হয়। রাউটিং নং জানা না থাকলে গুগল করলেই পেয়ে যাবেন। অনেক ব্যাংকে ব্রাঞ্চ এর নাম দিলে রাউটিং নং অটো আসে।

উল্লেখ্য যে টাকা যদি প্রিপেইড কার্ড বা ক্রেডিট কার্ডে সেন্ড করেন, সেক্ষেত্রেও একাউন্ট সিলেক্ট করবেন। কারণ অনেক ব্যাংকেই কার্ড সিলেক্ট করলে ট্রাঞ্জেকশন ডিনাই করে। তবে একাউন্ট সিলেক্ট করলে সব ব্যাংকেই কাজ করে। আরো উল্লেখ্য যে ক্রেডিট কার্ড এর বিল দেয়ার সময় BEFTN এ ব্রাঞ্চ HEAD OFFICE দিতে পারেন। বাস্তবে যেকোন ব্রাঞ্চ দিলেই কাজ করে।

এই পদ্ধতিতে সর্বনিম্ন ১ পয়সা থেকে সরবোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত একবারে সেন্ড করা যায়। দিনে সরবোচ্চ ১০ লাখ সেন্ড করা যায়। তবে দৈনিক ট্রান্সফার সংখ্যা আনলিমিটেড। তবে অনেক ব্যাংক ডেইলি লিমিট বসিয়ে থাকে (৫/১০/২০ এমন)।

BEFTN বাংলাদেশ ব্যাংকের সম্পূর্ণ ফ্রি সার্ভিস! এর জন্য ব্যাংক কখনো ফি নেয়না।

Real Time Gross Settlement System (RTGS):

  • ব্যাংকিং সময়ে (১০ঃ০০ থেকে ৩ঃ৩০) এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ১ লাখ থেকে ৫ লাখ টাকা এপের মাধ্যমে একবারে তাৎক্ষণিকভাবে সেন্ড করার সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যম হল RTGS. এ পদ্ধতিতে ৩০ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। ব্যাংকভেদে ১০০ টাকা বা ১১৫ টাকা চার্জ নিবে। উল্লেখ্য ব্রাঞ্চ থেকে যে কোন এমাউন্ট RTGS করা যায়। তবে এপ থেকে একবারে ৫ লাখ ও দিনে ১০ লাখ পর্যন্ত করা যায়।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021