1. admin@nbcbangla.com : nbcbangla :
কীভাবে নষ্ট কম্পিউটার এবং মোবাইলের মাদারবোর্ডে সোনা থেকে সংগ্রহ করবেন জেনেনিন
October 19, 2021, 8:55 pm

কীভাবে নষ্ট কম্পিউটার এবং মোবাইলের মাদারবোর্ডে সোনা থেকে সংগ্রহ করবেন জেনেনিন

  • Update Time : Monday, June 28, 2021
কীভাবে নষ্ট কম্পিউটার এবং ফোনের মাদারবোর্ডে সোনা থেকে সংগ্রহ করবেন

বর্তমানে এখন অনেকেই আমরা কম্পিউটার ব্যাবহার করি।আর মোবাইলতো এখনও বলতে গেলে সবাই ব্যাবহার করি,কেউ কেউতো দুই থেকে তিনটাও ব্যাবহার করে।লক্ষ্য করলে দেখতে পারবেন যে বর্তমানে অনেক হকার বা দোকানদার এ সকল নষ্ট মোবাইল ক্রয় করেন।

আপনি জানেন কি তারা এ সকল নষ্ট মোবাইল দিয়ে কি করে,স্বর্ন আহোরন করে,এ সকল কম্পিউটার – মোবাইলের মাদারবোর্ড সকেটএ এবং প্রসেসর এর পিনগুলো স্বর্ন দিয়ে তৈরি করা হয়ে থাকে।তবে সকল বোর্ডএ থাকে না।

কোন ধরনের বোর্ডে থাকে জানতে এখানে দেখুন :

How to collect gold

পুরনো অব্যবহৃত নষ্ট কম্পিউটার ও ফোনের মাদারবোর্ডে নাকি সোনা (Gold) থাকে? এটি কীভাবে আহরণ সংগ্রহ করা যেতে পারে?

যেকোনো বৈদ্যুতিক যন্ত্রপাতিতে বিদ্যুৎ সরবরাহ করার জন্য কন্ডাক্টর ব্যবহার করা হয়। কন্ডাক্টর মানে হলো বিদ্যুৎ পরিবহন করতে পারে এমন ধাতু অর্থ্যাৎ এদের রোধ কম থাকে তুলনামূলক। সোনা, তামা এবং রুপা হলো সবচেয়ে বেশি কন্ডাক্টিভ ধাতু। এদের মধ্যে রুপা সবচেয়ে ভালো কন্ডাক্টর। কিন্তু সোনা এবং রুপা প্রকৃতিতে কম পাওয়া যায় ফলে এদের দাম অনেক বেশি। এইদিক থেকে চিন্তা করলে তামা সহজলভ্য এবং সোনা ও রুপার তুলনায় দাম কম। তাই আমরা যত ধরনের কেবল দেখি সেগুলোতে এবং প্রায় সব সার্কিটের মধ্যে বিদ্যুৎ পরিবহনের জন্য তামা ব্যবহার করা হয়।

হ্যা, এটা সত্যি যে পুরনো ডিভাইসের সার্কিট গুলোর কিছু কিছু কানেক্টর পিন / সকেট সোনা ব্যবহার করা হতো। অবশ্য এখনও করা হয় তবে কম। আর সার্কিটে যে সোনা ব্যবহার করা হয় তা শতভাগ খাঁটি না। যাইহোক, তামার পরিবর্তে সোনা ব্যবহার করার কারন হলো সোনায় অক্সিডেশন প্রক্রিয়া ঘটেনা বা জং পড়েনা। আবার উন্মুক্ত পরিবেশে রাখলে এর গুণাগুণ পরিবর্তিত হয়না।

সাধারণত দামি কম্পোনেন্ট এর কানেক্টর গুলোতে সোনা ব্যবহার করা হয়। এর একটি ভালো উদাহরণ হলো প্রসেসর এর পিন গুলো এবং মাদারবোর্ড এর মধ্যে থাকা প্রসেসর এর সকেটের কানেক্টরগুলো। প্রসেসর এর সবগুলো পিন / পয়েন্ট যেন ঠিকভাবে সংযোগ পায় এবং নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ হতে পারে সেজন্য সোনা ব্যবহার করা হয়, তাছাড়া বছরের পর বছর গেলেও সোনায় কোনো ধরনের অক্সিডেশন ঘটেনা।

সার্কিটে / মাদারবোর্ড এ থাকা সোনার পরিমাণ খুবই কম থাকে। আহরণ প্রক্রিয়া শেষে প্রাপ্ত খাঁটি সোনার পরিমাণ অনেক অনেক কম। আহরণ প্রক্রিয়াও বেশ জটিল। অনেক ধরনের যন্ত্রপাতি এবং রাসায়নিক প্রয়োজন হবে কাজটি করতে।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category


About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021