1. admin@nbcbangla.com : nbcbangla :
কম্পিটার এ কোন SSD নিবেন,বা কেমন দামে নিবে জেনে নিন - nbcbangla
October 28, 2021, 5:25 pm

কম্পিটার এ কোন SSD নিবেন,বা কেমন দামে নিবে জেনে নিন – nbcbangla

  • Update Time : Wednesday, July 15, 2020

কম্পিটার এ কোন SSD নিবেন,কেমন দাম নিবে জেনে নিন – nbcbangla 

কোন SSD নিবেন,কেমন দাম নিবে,how to,how to charge a tesla,একটি এসএসডি করার জন্য আমার কত মূল্য দিতে হবে ?, আমার কি 256 বা 512 এসএসডি দরকার ?, 512 এসএসডি 256 এসএসডি এর চেয়েও দ্রুত ?, 1tb এসএসডি কত খরচ করতে হবে ?, সস্তার এসএসডি, যা এম 2 এসএসডি কিনতে হবে, 500gb এসএসডি, সামসং এসএসডি, এসএসডি বনাম এইচডিডি, 1 টিবি এসএসডি, গেমিং জন্য সেরা এসএসডি, সেরা সাটা এসএসডি,how to install ssd,which ssd to buy 2019,how to buy best ssd,which m.2 ssd to buy 2019,how to build a pc,how to build a gaming pc,how to get more storage,how to start,how to build a high end gaming pc 2021,how to build a pc step by step,how to build a pc step by step amd,how to build a pc step by step 2021,how to upgrade my laptop for gaming,how to build a computer for beginners,how to use,how to pay,how to upgrade my laptop,Which SSD to buy, how much to charge
অনেকেই আছেন বাজেট স্বল্পতার কারণে ১২০ জিবি বা ১২৮ জিবি SSD কেনেন। কিন্তু আমি সবসময় বলি ২৪০ জিবি বা তার বেশি ক্যাপাসিটির SSD নিতে। কেন জানেন? ১২০ জিবির রাইট স্পীড সাধারণর কম হয়। বেস্ট SSD গুলোর মধ্যে অন্যতম Transcend SSD এর একই মডেলের ১২০ জিবির স্পীড 380 MB/S কিন্তু ৪৮০ জিবির রাইট স্পীড 400 MB/S. কিন্তু বিজ্ঞাপণে বলে 520 MB/S. আমার কথা বিশ্বাস না হলে অফিসিয়াল সাইটে গিয়ে দেখে আসুন। এটা নিয়ে আমি একটি ভিডিও করেছি এমনকি গ্রুপে পোস্ট ও করেছি আগে। চাইলে ভিডিও লিংক থেকে ভিডিও দেখে নিতে পারেন।

মূল প্রসঙ্গে আসি। WALTON Antique SSD বর্তমান সময়ে বাজারে পাওয়া সবচেয়ে কম দামের SSD গুলোর একটি। স্বভাবতই প্রশ্ন আসে যেহেতু কম দাম তবে পারফর্ম্যান্স কেমন হবে?

WALTON Antique SSD এর পারফরম্যান্স মেজারমেন্ট আমি দুই ভাগে ভাগ করেছি এক. SSD টা রিড রাইট স্পীড কত দিচ্ছে? ও দুই. তিন মাস পার হবার পর SSD টা কেমন পারফর্ম করছে?


ভিডিওতে প্রথমেই দেখবেন SSD এর আনবক্সিং। প্যাকেজিং এট্রাক্টিভ হলেও বিল্ড কোয়ালিটি আমার খুব একটা প্রিমিয়াম লাগেনি। SSD ইন্সটল করা খুবই সহজ। হার্ডডিস্ক বা ডিভিডি রম যেভাবে কানেক্টেড করা থাকে SATA আর Power Cable দিয়ে, SSD ও একই ভাবে ইন্সটল করতে হয়।

আমি এই SSD ই SATA-2 এবং SATA-3 ইন্টারফেসের মাদারবোর্ড এ ইন্সটল করেছিলাম। SATA-2 ইন্টারফেসের মাদারবোর্ড Gigabyte G41 Combo তে SSD টির রিড ও রাইট স্পীড ছিল 248MB/s and 209MB/s. এই SSD ই যখন SATA-3 ইন্টারফেসের মাদারবোর্ড Gigabyte H81 এ ইন্সটল করা হল স্পীড পেলাম 492MB/s and 498MB/s.

প্রায় তিন মাস ব্যবহারের পর রিড ও রাইট স্পীড পেয়েছি 538MB/s and 496MB/s. SSD টা প্রায় ১২০ জিবি লোডেড অবস্থায় আছে। সো বোঝাই যাচ্ছে এখন পর্যন্ত খুব ভালোই পারফর্ম করে যাচ্ছে। Brand এর SATA SSD গুলোর স্পীডের সমপরিমাণ থেকেই পারফর্ম করে যাচ্ছে।

এবার আসি আমি বাদে অন্য ইউজারেরা কেমন রিড রাইট স্পীড পেয়েছেন। আমি দারাজ থেকে কিনেছিলাম তাই সেখানে রিভিউ দেখে জেনেছি ব্যবহারকারীরা রাইট স্পীড পেয়েছেন ক্রিস্টাল ডিস্ক মার্ক এ 473 MB/s থেকে 496 MB/s. আর রিড স্পিড স্বাভাবিক ভাবেই 500 MB/S এর উপরে ছিল। Transcend এর SATA SSD এর স্পীড ও প্রায় এমনই আসে।


ডিউরেবিলিটির প্রশ্নে এখনই উত্তর দেয়া যাচ্ছে না। ব্যবহার করেই না তবে উত্তর দেব। তবে WALTON তাদের এই প্রোডাক্টে তিন বছরের ইন্টারন্যাশনাল ওয়ারেন্টি দিচ্ছে। মানে ওয়ারেন্টি ক্লেইম করলে সাথে সাথে দিবে না। ১ মাস সময় লাগাবেই কনফার্ম। ইন্টারন্যাশনাল ওয়ারেন্টির হিডেন কন্ডিশন তাই তো বোঝায় নাকি?

আচ্ছা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই SSD কাদের জন্য? এই SSD ঠিক তাদের জন্যই যারা এখন ও SATA-2 interface এর মাদারবোর্ড ব্যবহার করেন। তাদের দামি নিয়েও লাভ নেই, কারণ ম্যাক্সিমাম স্পীড তো আপনার মাদারবোর্ড দিতে পারবে না। আর যাদের বাজেট খুব টাইট তারা। যদিও আমি কোন ইস্যু এখনও পাইনি।
কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আমি বুঝিয়ে বলার চেষ্টা করবো।

ভালো থাকুন আর জানতে থাকুন বিভিন্ন তথ্য।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021