1. admin@nbcbangla.com : nbcbangla :
কম্পিটার এ RAM কেনার অাগে যে বিষয় গুলো জানা জরুরী - nbcbangla
October 25, 2021, 5:18 pm

কম্পিটার এ RAM কেনার অাগে যে বিষয় গুলো জানা জরুরী – nbcbangla

  • Update Time : Sunday, August 9, 2020

র‍্যাম সম্পর্কে সঠিক আলোচনা- nbcbangla.com

র‍্যাম সম্পর্কে সঠিক আলোচনা,group discussion,group discussion topics,group discussion tips,group discussion rules,group discussion skills,group discussion of airforce,judicial commission,hypertension,constitutional history of india,disconnect car battery,discount tire,audiocontrol,audio control epicenter,how to use rupes,digital signal processor,verdict,oneplus 8 pro camera,opensips,indian constitution,dual action polisher,hyperthreading vs smt,line output converter,diagnosis,crossover,prime minister of india,cardiology,Proper discussion about RAM

RAM নিয়ে মূলত আমাদের কিছু করার থাকে না মাদারবোর্ডের আর্কিটেকচার যেভাবে ডিজাইন করা থাকে সেই RAM ই আমাদের ব্যবহার করতে হয়। মানে আপনার মাদারবোর্ডই ঠিক করে দেয় আপনাকে কত বাস স্পীডের কোন DDR RAM কিনতে হবে। আপনি সর্বোচ্চ করতে পারেন কত জিবি RAM আপনার সিস্টেমে ইন্সটল করবেন সেটা নির্ধারণ করতে।

RAM নিয়ে যে মিথ সবচেয়ে বেশি প্রচলিত সেটা হল “বেশি ফ্রিকোয়েন্সি আর বেশি ক্যাপাসিটির RAM মানেই বেশি স্পীড” কথাটা সব ক্ষেত্রে সত্যি না।

একটি উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। ধরুন আপনি ভিডিও এডিটিং এর কাজ করছেন যা আপনার সিস্টেমের ৬ জিবি RAM ডিমান্ড করে। আপনার সিস্টেমে আলরেডি ১৩৩৩ মেগাহার্জের ৮ জিবি RAM ইন্সটলড আছে। আপনি চাচ্ছেন আরো দ্রুত কাজ করতে কারণ আপনার মনে হচ্ছে সিস্টেম স্লো কাজ করছে। আপনি ১৬০০ মেগাহার্জের ১৬ জিবি RAM লাগিয়ে নিলেন (সেটা সম্ভব কিছু মাদারবোর্ডে দুই ফ্রিকোয়েন্সির RAM ই সাপোর্ট করে)। এবং কাজ করতে গিয়ে দেখলেন আপনার স্পীডের কোন উন্নতি হয়নি। যেখানে আপনার ধারণা ছিল স্পীড অলমোস্ট ডাবল হয়ে যাবে। 


এবার আসুন বুঝে নেই কেন এমন হল। আপনার সিস্টেমে আগে থেকেই পর্যাপ্ত RAM ছিল। ৮ জিবির মধ্যে ২ জিবিই অব্যবহারিত ছিল। এর মধ্যে আপনি আরো ৮ জিবি বাড়ালেন। ফলে আগের ২ জিবি সহ এই ৮ জিবি কোন কাজেই আসছে না আপনার। উলটো ১৬০০ মেগাহার্জের RAM ইন্সটল করার কারণে RAM এর CAS Latency বেড়ে গেছে। ১৩৩৩ মেগাহার্জ RAM এর CAS Latency 9 Nano Second অন্য দিকে ১৬০০ মেগাহার্জে RAM এর CAS Latency 15 Nano Second. CAS Latency যত কম RAM এর স্পীড তত বেশী। তাই কম CAS Latency এর RAM কিনবেন। সুতরাং আমরা বুঝতে পারলাম সিস্টেমে অতিরিক্ত RAM সিস্টেমকে ফাস্ট তো করেই না। কিছু ক্ষেত্রে উল্টো স্লো করে দিতে পারে।

এবার প্রশ্ন ১৩৩৩ মেগাহার্জের স্লটে কি ১৬০০ মেগাহার্জ RAM কাজ করে?  উত্তর হল হ্যাঁ করে। তবে সেটা নিজেই ডাউনক্লক হয়ে ১৩৩৩ মেগাহার্জের স্পীডেই কাজ করে। 

এবার প্রশ্ন হল সিস্টেমে তবে কত জিবি RAM ইন্সটল থাকা প্রয়োজন?
এই প্রশ্নের উত্তর হবে এক একজনের জন্য এক এক রকম। আপনার কাজের ধরণের উপর আপনার সিস্টেমে RAM প্রয়োজন হবে। 
আপনার কম্পিউটারে আপনি যদি মাইক্রোসফট অফিস এর কাজ বা গান শোনা মুভি দেখার জন্যই সীমাবদ্ধ হয় তবে ৪ জিবি RAM আপনার জন্য যথেষ্ট। ইমেজ এডিটিং, ছোট খাট ভিডিও এডিটিং এর কাজ করলে ৮ জিবি RAM আপনার জন্য যথেষ্ট, ৪ জিবিতেও চলবে। গেমার হলেও ৮ জিবি যথেষ্ট, প্রয়োজন হলে RAM না বাড়িয়ে সেই টাকায় গ্রাফিক্স কার্ড ইন্সটল করতে পারেন এবং বেশী রিফ্রেশ রেট এর মনিটর কিনুন।
প্রফেশনাল ভিডিও এডিটিং বা অডিও  মিক্সিং করলে ১৬ জিবি RAM থাকা প্রয়োজন হবে। এছাড়া যদি ফোরকে বা এইটকে রেজুলিউশনের ভিডিও নিয়ে কাজ করতে হয় বা বিশেষ কোন ভারী প্রজেক্ট নিয়ে কাজ করেন তবে প্রয়োজন অনুযায়ী ৩২ জিবি বা ৬৪ জিবি RAM আপনার সিস্টেমে ইন্সটল করতে পারেন। 


এবার প্রশ্ন RAM স্টিক কয়টা ইন্সটল করবেন?
সিস্টেমের স্পীড বাড়ানোর এটা একটা ট্রিক। আপনার যদি ৮ জিবি RAM প্রয়োজন হয় আর আপনার মাদারবোর্ডে ২ টা স্লট থাকে তবে ৪ জিবি করে ২ টা RAM স্টিক ইন্সটল করুন। যদি  মাদারবোর্ডে ৪ টা স্লট থাকে তবে ২ জিবি করে ৪ টা RAM স্টিক ইন্সটল করুন। কারণ আপনার কম্পিউটার যদি ডুয়াল চ্যানেল মুড কম্প্যাটিবল হয় তবে একটা স্লটে RAM লাগানোর চেয়ে ২ টা স্লটে RAM লাগালে সেটা ডাবল ব্যান্ডউইথ এ কাজ করবে। তবে অবশ্যই খেয়াল রাখবেন প্রতিটা RAM ই যেন সমান পরিমাণ ও একই ফ্রিকোয়েন্সির হয়। মানে ২ টা লাগালে ২ টাই ৪ জিবি আর ১৩৩৩ মেগাহার্জ এর ই যেন হয়। এমন যেন না হয় একটা ৪ জিবি একটা ২ জিবি বা একটা ১৩৩৩ মেগাহার্জ আর একটা ১০৬৭ মেগাহার্জ।

কোন কিছু বুঝতে অসুবিধা হলে বা কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আমি যতটা সম্ভব বুঝিয়ে বলার চেষ্টা করবো। 

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021