1. admin@nbcbangla.com : nbcbangla :
কি ভাবে আপনার ইউএস বি ডাটা ট্রান্সফার এর স্পিড বৃদ্ধি করবেন জেনে নিন - nbcbangla
October 28, 2021, 6:02 pm

কি ভাবে আপনার ইউএস বি ডাটা ট্রান্সফার এর স্পিড বৃদ্ধি করবেন জেনে নিন – nbcbangla

  • Update Time : Monday, July 13, 2020

কি ভাবে আপনার ইউএস বি ডাটা ট্রান্সফার এর স্পিড বৃদ্ধি করবেন জেনে নিন – nbcbangla 

আমি কীভাবে আমার ইউএসবি স্থানান্তরটি দ্রুত করতে পারি ?, আমার ইউএসবি স্থানান্তর গতি এত ধীর কেন ?, আমি কীভাবে আমার ইউএসবি 3.0 গতি বাড়াতে পারি ?, আমি কীভাবে দ্রুত ফাইল স্থানান্তর করতে পারি ?, ইউএসবি স্থানান্তর উইন্ডোজ 7 গতি বাড়ান, ইউএসবি স্থানান্তর উইন্ডোজ 10 গতি বাড়ান, ধীর ইউএসবি স্থানান্তর গতি ঠিক করতে কিভাবে, ইউএসবি ট্রান্সফার ম্যাককে কীভাবে গতিযুক্ত করবেন ধীর ইউএসবি স্থানান্তর গতি ম্যাক কিভাবে স্থির করবেন, ফাইল স্থানান্তরকে কীভাবে দ্রুত করা যায়, ইউএসবি 3.0 অনুলিপি গতি, কেন আমার ইউএসবি স্থানান্তর গতি কমিয়ে দেয়,increase pendrive speed,how to fix slow usb transfer speeds,increase data transfer speed,make your pen drive fast data transfer,pc to pen drive data transfer,how to increase the data transfer speed of my pen drive,how to fix low data transfer speed from a usb flash drive,speed,increase the data transfer speed,how to increase data transfer speed on usb,how to increase usb data transfer speed,how to increase transfer speed of pendrive,how to increase the pendrive transfer speed,কি ভাবে আপনার ইউএস বি ডাটা ট্রান্সফার এর স্পিড বৃদ্ধি করবেন,How to increase the speed of your USB data transfer

কিভাবে কম্পিটারএ ডাটা ট্রান্সফার এর গতি বৃদ্ধি করবেন Increase USB Data Transfer Speed


ডাটা ট্রান্সফারের জন্য আমরা সবচেয়ে বেশি ব্যবহার করি USB Interface. আপগ্রেডের পিসি গুলোতে হাই-স্পীড ইউএসবি ইন্টারফেস ব্যবহার করা হলেও আগের জেনারেশনের পিসি গুলোর কি হবে? আমরা কি বেশি স্পীডে ডেটা ট্রান্সফার করতে পারবো না!!!

আজকের বিষয় এটাই। কিভাবে USB interface এর স্পীড বাড়ানো যায় আর কি পরিমাণ স্পীড পাওয়া সম্ভব। এটা সবচেয়ে বেশি কাজে লাগবে যারা মেমরি কার্ডে গান সিনেমা এসব লোড করে দেন তাদের। বাকিরাও ইচ্ছা হলে করতে পারেন।


এই বিষয়ে কথা বলার আগে কিছু বেসিক বিষয় জেনে নেয়া জরুরী। আসুন আগে USB Interface এর ভার্শন আর এদের ম্যাক্সিমাম স্পীড কত তা জেনে নিই।

USB 1.0 upto 12 mbps/s or 1.5 MB/s এটা দিয়েই Universal Serial Bus কে ইন্ট্রোডিউস করা হয়েছিল। এ জিনিস এখন শুধু মিউজিয়াম এই পাওয়া যাবে।

USB 2.0 upto 480 mbps/s or 60 MB/s Practical Speed 40 MB/s সবচেয়ে বেশি দেখা যায়। এমনকি আপগ্রেডের পিসিগুলোতেও বহাল তবিয়তে এদের দেখা যায়।

USB 3.1 Gen 1 upto 5 gbps/s or 640 MB/s Practical Speed 300 MB/s এটা USB 3.0 নামেও পরিচিত। আপগ্রেডের পিসি গুলোতে ১টা বা ২ টা পোর্ট দেয়া থাকে।

USB 3.1 Gen 2 upto 10 gbps/s or 1.3 GB/s Practical Speed 1 GB/s সুপার স্পীড USB Interface. পোর্টেবল হার্ডড্রাইভ লাগিয়ে সরাসরি গেমিং, ভিডিও এডিটিং বা গ্রাফিক্সের কাজ করা যায়। এ জিনিস আমাদের দেশে এখনো তেমন এভেইলেবল না। আপাতত USB 3.1 Gen 1 এই সন্তুষ্ট থাকতে হচ্ছে। তবে সে স্পীড ও কম নেহায়েত নয়।

স্পীড জেনে ফেললাম। এখন পিসিতে তো USB 2.0 সেটা আপগ্রেড করবো কি করে?

সহজ সমাধান USB 3.1 Gen 1 PCIe কার্ড কিনুন আর গ্রাফিক্স কার্ডের মত লাগিয়ে ফেলুন। তবে দুঃখের বিষয় স্পীড ১২০ থেকে ১৫০ মেগাবাইট মত পাওয়া যায়। সেটাই বা কম কি! ৩০/৪০ মেগাবাইটের তুলনায় তো ঢের বেশি।

এখন আমি তো USB 3.1 Gen 1 ই নিবো তাই না। কিন্তু ইন্টারফেস USB 3.1 Gen 1 হবার পরও কেন স্পীড পাওয়া যায় না সেটা জেনে নিই।

ধরুন আপনি মেমরি কার্ডে মুভি ট্রান্সফার করবেন। এখন মেমরি কার্ড নিলেন, কার্ড রিডারে ঢুকালেন, সেই কার্ড রিডার এবার USB 3.1 Gen 1 USB Port এ ইনসার্ট করলেন। কিন্তু স্পীড পেলেন না। মেমরি কার্ড এর রাইট স্পীড ১২০ মেগাবাইট, USB Port ও USB 3.1 Gen 1 তবু স্পীড ২০/৩০ মেগাবাইট!!!

সাহিলের কথায় কার্ড কিনে কি ধরা খেলাম!! আজ থেকে ওর সব পোস্টে হাহা রিয়্যাক্ট দেয়া হবে…


কিন্তু আপনি যেটা ইগ্নোর করেছেন সেটা হল কার্ড রিডার। সেটার ইন্টারফেস তো USB 2.0 এজন্যই স্পীড USB 2.0 এর পাচ্ছেন। এমন কি যদি হাব ব্যবহার করেন তার ক্যাবলের কারণেও ডেটা ট্রান্সফার স্পীড কমে USB 2.0 এর স্পীড হয়ে যেতে পারে।

এমনি ভাবে শুধু USB Speed না, এক কম্পোনেন্ট এর কারণে অন্য কম্পোনেন্ট স্লো হয়ে যেতে পারে। যেটাকে বটলনেক বলে। কেন আপনার পিসি স্লো এই ভিডিও দেখলে আপনি নিজেই তা ডিটেক্ট করতে পারবেন। ভিডিওটি অবশ্যই দেখুন। আর ভালো লাগলে এমন ভিডিও পেতে সাবস্ক্রাইব মাস্ট।

যে সমস্যায় পরতে পারেন

সব ঠিক থাকার পরও স্পীড পাচ্ছেন না। কারণ ড্রাইভার ইন্সটল করা হয়নি। USB 3.1 Gen 1 এর ড্রাইভার ইন্সটল করলে বেস্ট পারফরম্যান্স পাবেন।

উইন্ডোজ সেভেন সেটআপের সময় এই পোর্ট গুলো কাজ নাও করতে পারে। তখন ২.০ পোর্ট ব্যবহার করুন সেটআপ দিতে।

পিসি আর প্রযুক্তি সম্পর্কিত যে কোন বিষয় নিয়ে জানতে আমাদের প্রিয় গ্রুপটিতে লিখুন। আমরা আমাদের সাধ্যমত আপনাদের সমস্যার সমাধান বা পরামর্শ দেব।

সবাই ভালো থাকুন আর জানতে বিভিন্ন তথ্য।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021