1. admin@nbcbangla.com : nbcbangla :
জ্বর কি? জ্বর কেন হয় এবং প্রতিকারের উপায়গুলো জেনেনিন! - nbcbangla
October 28, 2021, 6:24 pm

জ্বর কি? জ্বর কেন হয় এবং প্রতিকারের উপায়গুলো জেনেনিন! – nbcbangla

  • Update Time : Friday, August 28, 2020

Fever (জ্বর),জ্বর কি? জ্বর কেন হয় এবং প্রতিকারের উপায়গুলো  জেনেনিন ?

types of fever,symptoms of fever,fever treatment,fever of unknown origin,fever meaning,low-grade fever,fever definition,fever in evening,How do you define a fever?,What causes a fever?,What happens during fever?,What are the first signs of a fever?,

আসলে জ্বর কেন হয়?এক কথায় এর কারন হলো-ইনফেকশন,ইনফ্লামেশন,মেটাবলিক বা নিওপ্লাজম।

ব্যাক্টেরিয়া-ভাইরাস নামক জীবানু সন্ত্রাসী শরীরে ঢুকে,  আর শরীরে থাকা  ইম্যুনিটি নামক পুলিশ বাহিনীরা গুলি করা শুরু করে।অর্থাৎ ব্যাক্টেরিয়া,ভাইরাসের বিরূদ্বে ইম্যুনিটির যে গোলাগুলি হয় এতে শরীরের তাপমাত্রার পরিবর্তন হয় আর এই গোলাগুলিতেই জ্বর আসে।জ্বরের জন্য কিন্ত শরীর নিজেই দায়ী। শরীরের গুলি হলো  Cytokines.  এরা Hypothalamus এর Temperature Set point পরিবর্তন করে,ফলেই জ্বর আসে।

জ্বর নিজে কোন রোগ নয়,এটি অন্য রোগের সিম্পটম মাত্র। জ্বরের প্যাটানগুলো জানা থাকলে অন্য ফিচার গুলো মিলিয়ে ডায়াগনোসিস সহজ হয়। যেমন নিউমোনিয়া,ব্রংকাইটিস, মেলেরিয়া,টাইপয়েড,রিউমাটিক ফিভারেও জ্বর হয় সব জ্বরের লক্ষন বা সিম্পটম এক নয়। ইনফেকশন,ইনফ্লামেশনে সব রোগেই জ্বর হয় তাই সব জ্বর একই রোগ নয়।

সুতরাং জ্বর মারাত্মক মনে হলে গাফিলতি করে এড়িয়ে, শুধু প্যারাসিটামল টেবলেট খেয়ে কিংবা হাতুড়ে ডাক্তারদের চিকিৎসা  না নিয়ে অভিজ্ঞ সনদপ্রাপ্ত চিকিৎসক অথবা রেজিঃ ডিপ্লোমা অথবা গ্রাজুয়েট ফার্মাসিস্ট  এর  সাহায্য নিন।মনে রাখতে হবে ব্লাড অন্যান্য টেস্টে শরীরের বিভিন্ন ইনফেকশন ধরা পড়ে যা হাতুড়ে ডাক্তারদের দ্বারা সম্বব নয়।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021