1. admin@nbcbangla.com : nbcbangla :
নতুন গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় গুলো জেনেনিন - nbcbangla
October 28, 2021, 5:09 pm

নতুন গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় গুলো জেনেনিন – nbcbangla

  • Update Time : Thursday, July 30, 2020

গ্রাফিক ডিজাইন কি এবং  কি ভাবে কাজ করতে হয় জেনেনিন।

গ্রাফিক ডিজাইন কি এবং  কি ভাবে কাজ করতে হয়,graphic design,how to become a graphic designer,how to learn graphic design,graphic design tips,graphic design career,graphic designer,graphic design education,graphic design tutorial,graphic design for beginners,how to be a graphic designer,how to,design,what is graphic design,what is it like to be a graphic designer,how to get good at graphic design,how to teach yourself graphic design,how to start a graphic design business,learn graphic design,graphic design course,What graphic design is and how to do it

গ্রাফিক্স ডিজাইন কে যদি ভাঙ্গা হয় তাহলে দুটো অংশ দাড়ায়।

১. গ্রাফিক্স

২. ডিজাইন

গ্রাফিক্স হল দৃশ্যমান বিষয়বস্তু যেমন আর্ট, কল্পনা ও প্রকাশ ধারা গঠিত হয় উদাহরণস্বরূপ বলা যায় অংকন করা, খোদাই করা নকশা বা লেখনি গ্রাফিক্স এর অন্তর্ভুক্ত। যখন কোন কাল্পনিক আর্টকে আমরা একটি পৃষ্ঠে সেপ, লাইন, টেক্সচার, স্পেস, টাইপোগ্রাফি প্রকাশ করব। তখন সেই প্রকাশকৃত শিল্পকে আমরা গ্রাফিক্স বলব।

ডিজাইন হল কোন কিছু সৃষ্টি করার পূর্বে তার চেহারা বা কার্যাবলী কি রকম হবে সেটা ঠিক করা সুতরাং আমরা বলতে পারি ডিজাইন হল সমস্যা সমাধান, চিন্তা ও বাস্তবতা এই তিনটা সমন্বয়। গ্রাফিক্স ডিজাইনের কিছু রুলস রেগুলেশন রয়েছে যেগুলো মেনে চলতে হয় যেটাকে গ্রাফিক্সের ভাষায় বলা হয় ডিজাইন প্রিন্সিপাল। আমরা যত সুন্দর ডিজাইন দেখি এসব ডিজাইন প্রিন্সিপালস অনুসরণ করে করা হয়ে থাকে। অর্থাৎ এই ডিজাইন প্রিন্সিপালস মেনে আমরা যখন কোন ডিজাইন তৈরি করব সেটাকে আমরা গ্রাফিক্স ডিজাইন বলবো।গ্রাফিক ডিজাইনের কয়েকটা গুরুত্বপূর্ণ প্রিন্সিপাল হল।


1. Emphasis
2. Balance and alignment
3. Contrast
4. Repetition
5. Proportion
6. Movement
7. White Shape


যখন আমরা ভিজুয়াল এলিমেন্ট ও ডিজাইন প্রিন্সিপাল একত্রিত করব তখন আমরা গ্রাফিক্স ডিজাইন পাব। গ্রাফিক্স ডিজাইন কোন অংকন নয় বা গ্রাফিক ডিজাইন কোন রং করা ও নয়।কম্পিউটারে কোন পোস্টার বা লোগো করা ও গ্রাফিক্স ডিজাইন নয়। এগুলা হল আলাদা স্কিল।গ্রাফিক্স ডিজাইন হল কোন সুনির্দিষ্ট কাজের জন্য একটি সৃজনশীল প্রক্রিয়ার মধ্য দিয়ে কোন তথ্য কে সংগঠিত ও পরিবেশনা করা। গ্রাফিক্স ডিজাইনে আমাদের প্রথমে ইনফরমেশন বা মেসেজ বুঝতে হবে তারপর ওই টপিকের উপরে আমাদের রিসার্চ করতে হবে ও কোন চিন্তার মাধ্যমে আইডিয়া জেনারেট করে একটি সলিউশন দিতে হবে। গ্রাফিক ডিজাইন শিখে আপনি কোন কোন সেক্টরে কাজ করতে পারেন।


1. Advertising
2. Branding
3. Interface design
4. Magazine layout
5. Packaging
6. Motion graphic
7. Art/ illustration
8. Infographic
9. Digital Art


এ সম্পর্কিত সেক্টরে আপনি চাকরি করতে পারবেন।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021