1. admin@nbcbangla.com : nbcbangla :
পিসি মেইন্টেনেন্স-কুলিং ফ্যান খোলা ও লাগানো শিখে নিতে পারেন - nbcbangla
October 28, 2021, 4:42 pm

পিসি মেইন্টেনেন্স-কুলিং ফ্যান খোলা ও লাগানো শিখে নিতে পারেন – nbcbangla

  • Update Time : Monday, July 20, 2020

পিসি মেইন্টেনেন্স-কুলিং ফ্যান খোলা ও লাগানো শিখে নিতে পারেন – nbcbangla

You can learn PC maintenance,পিসি রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার, পিসি রক্ষণাবেক্ষণ উইন্ডোজ 10, পিসি রক্ষণাবেক্ষণ সরঞ্জাম, পিসি রক্ষণাবেক্ষণ চেকলিস্ট, গেমিং পিসি রক্ষণাবেক্ষণ, ল্যাপটপ রক্ষণাবেক্ষণ, কম্পিউটার রক্ষণাবেক্ষণের ধরণ, কম্পিউটারের যত্ন এবং রক্ষণাবেক্ষণ,,pc maintenance software, pc maintenance windows 10, pc maintenance tools, pc maintenance checklist, gaming pc maintenance, laptop maintenance, types of computer maintenance, care and maintenance of computer,,পিসি মেইন্টেনেন্স শিখে নিতে পারেন

কম্পিউটারের নতুন ইউজারদের জন্য এই সেগমেন্ট। এখানে ধাপে ধাপে ডেস্কটপ কম্পিউটারের বিভিন্ন কম্পোনেন্ট সম্পর্কে জানবো, ইন্সটল করার প্রসেস দেখবো এবং নিজের পিসির যত্ন নিজেই নেবার প্রসেস জানাবো। প্রতিটা বিষয়ের বর্ণনা থাকবে এবং সাথে থাকবে ছোট্ট ছোট্ট ভিডিও যেন একজন বিগিনার দেখেই সব শিখে নিতে পারেন। তো চলুন জেনে নিই কি করে প্রসেসরের স্টক কুলিং ফ্যান খুলতে ও লাগাতে হয়।

স্টক কুলার বা স্টক কুলিং ফ্যান বলতে বোঝায় প্রতিটি প্রসেসরের সাথেই কোম্পানি যে কুলারটি দিয়ে দেয় সেটা। প্রসেসর ওভারক্লক না করলে এই কুলারই যথেষ্ট প্রসেসরের জন্য। আর ওভার ক্লক করলে ভালো মানের পাওয়ারফুল কুলার কিনতে হয়। এগুলোকে বলে আফটার মার্কেট কুলার।


স্টক কুলিং ফ্যান গুলোর একটা নির্দিষ্ট সময় শেষে মোটর দুর্বল হয়ে পরে ফলে ফ্যানের গতি কমে যায়। আর প্রসেসর গরম হয়ে পিসি রিস্টার্ট নিতে থাকে। সো এমন ক্ষেত্রে আমাদের সে কুলার পরিবর্তন করতে হয়। আবার এটা ঘটে থার্মাল পেস্ট শুকিয়ে গেলেও। সে ক্ষেত্রে থার্মাল পেস্ট দেবার জন্য ও এই কুলিং ফ্যান খুলতে হয়। বিপত্তি বাধে খুলতে গিয়ে। লক এমন ভাবে করা থাকে আর লক গুলো দুর্বল হওয়ায় টানাটানি করতে গেলেই কুলারের পা বা পিন ভেঙে যায়। এই পা বা পিন সাধারণত আলাদা করে কিনতেও পাওয়া যায় না। তাই নতুন কুলার কেনা ছাড়া গতি নেই।

তাই যদি সিপিইউ ক্যাবিনেটের দুই পাশের ডালা খুলে সাবধাণে কুলারের পিন গুলো খোলা হয় তবে ভাঙবে না। এটাই ট্রিক।  প্রসেসর কি করে খুলবেন প্রসেসর স্লটের পিন না ভেঙেই, কারণ ভেঙে ফেললে মাদারবোর্ডটাই নষ্ট। সেটা সম্পর্কে জানতে আগামী পোষ্টের জন্য সাইটি শেয়ার করে রাখতেই পারেন।

সো প্রযুক্তি প্রিয় বন্ধুরা আজ এ পর্যন্তই। ভালো থাকুন আর জানতে থাকুন বিভিন্ন তথ্য।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021