1. admin@nbcbangla.com : nbcbangla :
পৃথিবীতে কোন ব্যাক্তি প্রথমে আকাশে উড়েন এবং কিভাবে জেনে নিন - nbcbangla
October 25, 2021, 4:09 pm

পৃথিবীতে কোন ব্যাক্তি প্রথমে আকাশে উড়েন এবং কিভাবে জেনে নিন – nbcbangla

  • Update Time : Saturday, July 4, 2020

পৃথিবীতে কোন ব্যাক্তি প্রথমে আকাশে উড়েন এবং কিভাবে জেনে নিন – nbcbangla

How on earth does a person first fly in the sky,প্রথম ব্যক্তিটি কেমন ছিল? প্রথম মানুষটি উড়াল কে ?, মানুষ কি আকাশে উড়তে পারে ?, প্রথম বিমানটি কতদূর উড়েছিল ?, যিনি প্রথম ব্যক্তি উড়াল করেছিলেন, ফ্লাইট টাইমলাইনের ইতিহাস, প্রথম ফ্লাইট, বিমানের সংক্ষিপ্ত ইতিহাস, প্রথম বিমান, প্রথম বিমান, প্রথম উড়ন্ত মেশিন, আব্বাস ইবনে ফার্নাস,How was the first person flying?, Who were the first humans to fly?, Can human fly in the sky?, How far did the first airplane fly?, who was the first person to fly, history of flight timeline, first flight, a brief history of flight, the first airplane, wright brothers first flight, first flying machine, abbas ibn firnas,পৃথিবীতে কোন ব্যাক্তি প্রথমে আকাশে উড়েন এবং কিভাবে

যদি আপনাদেরকে একটা প্রশ্ন করি,আপনি কোন সুপারপাওয়ার চান ? আমি নিশ্চিত,আপনাদের মাঝে 90% লোক চাইবেন সুপারম্যানের মতো উড়তে।

শুধু আপনাদের বললে কিছুটা ভুল হবে।কারন শুধু আপনারা নয়,প্রাচীন কাল থেকেই মানুষের স্বপ্ন ছিলো পাখির মতো ডানা মেলে আকাশে উড়ে বেড়ানোর।এখন আপনি চাইলেই আকাশে ঘুড়ে বেড়াতে পারলেও , দেড়শো বছর আগেও তা ছিলো মানুষের কল্পনার বাইরে।

এখন যদি আপনাকে প্রশ্ন করি,প্রথম আকাশে উড়েছিলো কে ? আপনারা চোখ বুজেই নাম নিবেন রাইট ভ্রাতৃদ্বয়’এর। কিন্তু সত্যিই কি তাই  …!!!

না,একদমই না।তাদের থেকে হাজার বছর আগেও ঠিক পাখির মতোই উড়েছিলো মানুষ।পাখির মতো বললে হয়তো ভুল হবে,বলতে পারেন পাখির চেয়েও দ্রুত।

তার নাম ছিলো আব্বাস ইবনে ফিরনাস।তিনি ছিলেন বার্বার বংশদ্ভূত আন্দালুসিয় মুসলিম পলিমেথ বা বহুশাস্ত্রবিশারদ। তার আসল নাম আব্বাস আবু আলকাসিম ইবনে ফিরনাস ইবনে ইরদাস আল তাকুরিনি। তিনি ছিলেন একজন আবিষ্কারক, প্রকৌশলী, উড্ডয়ন বিশারদ, চিকিৎসক, আরবি সাহিত্যের কবি ।তবে আকাশে উড়ার প্রচেষ্টার জন্য তিনি অধিক পরিমাণে পরিচিত।


৮৫২ সাল, তিনি নিজেকে পালকে আবৃত করে নেন এবং শরীরে এক জোড়া পাখা যুক্ত করেন। এরপর কর্ডোভা গ্র্যান্ড মসজিদের মিনার থেকে ঝাঁপিয়ে পড়েন।তিনি প্রায় 10 মিনিট আকাশে উড়ে বেড়িয়েছিলো।

ইবনে ফিরনাসের উড্ডয়ন প্রসঙ্গে মন্তব্য পাওয়া যায় সমসাময়িক কর্ডোবার আমির প্রথম মুহাম্মদের রাজকবি মুমিন ইবনে সাইদের কবিতায়। ইবনে সাইদ ফিরনাস সম্পর্কে কবিতায় লিখেন, “শকুনের পালক দ্বারা আবৃত হলে তিনি ফিনিক্সের চেয়েও দ্রুত ওড়েন।” 


উড়ার শেষের দিকে তিনি প্রথমের যায়গায় ফিরে আসে। তিনি উপলদ্ধি করেন, পাখি অবতরণের সময় লেজ এবং ডানাগুলোর সমন্বিতভাবে কার্যক্ষমের মাধ্যমে গতি নিয়ন্ত্রণ করে। কিন্তু তিনি তার যন্ত্রে গতি কমানোর জন্য সেরকম কোনো লেজ বা বিকল্প পদ্ধতি রাখেননি।ফলে নামার সময় তিনি গুরুতর আহত হয়।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021