1. admin@nbcbangla.com : nbcbangla :
ফ্রিল্যানসিং কাজে কম্পিটার ডেস্কটপ নাকি ল্যাপটপ নিবেন জেনেনিন - nbcbangla
October 28, 2021, 5:47 pm

ফ্রিল্যানসিং কাজে কম্পিটার ডেস্কটপ নাকি ল্যাপটপ নিবেন জেনেনিন – nbcbangla

  • Update Time : Monday, July 20, 2020

ফ্রিল্যানসিং কাজে কম্পিটার ডেস্কটপ নাকি ল্যাপটপ নিবেন জেনেনিন – nbcbangla 

freelancer, freelancing,work from home,freelancer online work,how to start freelancing,best work from home,freelancing jobs,start freelancing,freelancing work online,make money freelancing,freelancing work form home,freelancing bangla tutorial,how to start freelancing work,upwork,how to get freelancing work online,freelancing translation work,how to do freelancing work from home,freelancing bangla,freelancing in india,best freelancing websites,best freelancing sites,freelancing in pakistan,ফ্রিল্যান্সার, আমি কোন ধরণের ফ্রিল্যান্স কাজ করতে পারি ?, ফ্রিল্যান্সিং কী এবং কীভাবে এটি কাজ করে ?, আমি কীভাবে ফ্রিল্যান্সার হিসাবে কাজ শুরু করব ?, ফ্রিল্যান্সার কি সত্যিই অর্থ প্রদান করে ?, বাড়ি থেকে ফ্রিল্যান্স কাজ, ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলি, বাড়ি থেকে অনলাইনে ফ্রিল্যান্স কাজ, নতুনদের জন্য ফ্রিল্যান্স জবস অনলাইনে, ফ্রিল্যান্স অর্থ, শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্স চাকরি, ফ্রিল্যান্স জবসের অর্থ,What kind of freelance work can I do?, What is freelancing and how does it work?, How do I start working as a freelancer?, Does freelancer really pay?, freelance jobs from home, freelancing websites, freelance jobs online from home, freelance jobs online for beginners, freelance meaning, freelance jobs for students, freelance jobs meaning,Freelancing work,ফ্রিল্যানসিং কাজ

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো ফ্রিল্যান্সিং জব এর জন্য আপনার ডেক্সটপ নেওয়া উচিত নাকি ল্যাপটপ নেওয়া উচিত। অনেকেই এই বিষয় নিয়ে কনফিউশানে থাকেন, তাই আপনাদের কনফিউশান দূর করার জন্য সামান্য চেষ্টা করলাম। একটু কষ্ট করে পড়ার চেষ্টা করেন ইনশাআল্লাহ আপনাদের কনফিউশান দূর হবে।

ডেস্কটপের_সুবিধা_কি_কি ?


1. Upgrade Hardware আন্যতিমে
এই ধরণের Desktop Pc র সব থেকে লাভজনক বিষয়টি হলো “এখানে সহজে আপগ্রেড সম্ভব“.

মানে, যেকোনো সময় আপনি আপনার কম্পিউটারের যেকোনো অংশ বা হার্ডওয়্যার চেঞ্জ (change) করে বা যোগ করে আরো উন্নত হার্ডওয়্যার লাগিয়ে নিতে পারবেন।

উদাহরণ স্বরূপে, আপনি চাইলে অনেক সহজে বাজার থেকে hard dicks কিনে এনে, নিজের কম্পিউটারের storage space অধিক পরিমানে বাড়িয়ে নিতে পারবেন।

এভাবেই, RAM বৃদ্ধি করা, উন্নত মানের প্রসেসর (processor) লাগানো বা ভালো মানের monitor screen লাগানো, Graphics card লাগানো, সবটাই আপনি সময়ে সময়ে নিজের হিসেবে লাগিয়ে ও বাড়িয়ে নিতে পারবেন।

2. Possible to use larger display screen.
Desktop PC গুলি ব্যবহার করলে, আপনারা অধিক বড়ো মানের ডিসপ্লে স্ক্রিন (display screen) ব্যবহার করতে পারবেন।

বিশেষ ভাবে, গেম খেলার জন্য gamer রা এবং video editing এর কাজ করার জন্য বা অন্য বিভিন্ন উদ্দেশ্যে লোকেরা একটি বড় ২২ ইঞ্চি বা তার থেকেও বেশি বড় LCD / LED monitor screen ব্যবহার করার কথা ভাবেন। তাই, এই ক্ষেত্রে আপনি যদি নিজের প্রয়োজন হিসেবে একটি বড় স্ক্রিন ব্যবহার করতে চাচ্ছেন, তাহলে সেটা কেবল desktop computer এর ক্ষেত্রে সম্ভব।


3. Cheaper than laptops & tablets
ডেস্কটপ কম্পিউটার পিসি, আপনারা ল্যাপটপ বা ট্যাবলেটের তুলনায় অনেক কম টাকা খরচ করেই কিনে নিতে পারবেন। হ্যাঁ আপনি যেই hardware configuration এর লেপ্টপন ৪০ হাজার টাকায় পাবেন, সেই একি hardware configuration এর ডেস্কটপ কম্পিউটার প্রায় ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকার ভেতরেই কিনে নিতে পারবেন। তাই, মনে রাখবেন যে, laptop বা tablet গুলির তুলনায় একই ক্ষমতার desktop computer গুলির দাম অনেক কম।

4. Can be assembled as per needs
আপনার বাজেট (budget) এবং প্রয়োজন হিসেবে হার্ডওয়্যার একত্রিত (assemble) করে একটি ডেস্কটপ কম্পিউটার তৈরি করা সম্ভব। এতে আপনার কাজের বা প্রয়োজনের হিসেবেই টাকা খরচ করতে হয়।
যেগুলি জিনিস বা হার্ডওয়্যার এর আপনার প্রয়োজন নেই, সেগুলিতে অপ্রয়োজনীয় টাকা খরচ করার প্রয়োজন হয়না।

উদাহরণ স্বরূপে,

আপনি যদি অফিসিয়াল কাজের জন্য কম্পিউটার কেনার কথা ভাবছেন, সাধারণ কাজ করা, ইন্টারনেট ব্যবহার করা, সিনেমা দেখা এই ধরণের কাজ করবেন বলে ভাবছেন, তাহলে আপনার অধিক শক্তিশালী processor, RAM, Storage device বা graphics card লাগানোর কোনো প্রয়োজন নেই। আপনি সোজা, নিজের প্রয়োজন হিসেবে processor, RAM , Storage space বা graphics card সহ কম্পিউটার সেট তৈরি করে প্রচুর টাকা বাঁচিয়ে নিতে পারবেন।
একটি ডেস্কটপ পিসি তৈরি করার সময় আপনি সম্পূর্ণ ভাবে নিজের প্রয়োজন হিসেবে হার্ডওয়্যার লাগিয়ে নিতে পারবেন, কিন্তু একটি ল্যাপটপের ক্ষেত্রে এটা অসম্ভব।

Desktop PC র ক্ষেত্রে এটা এক অনেক গুরুত্বপূর্ণ সুবিধা ও লাভ। তাহলে বন্ধুরা, ডেস্কটপ কম্পিউটারের সুবিধা ও লাভ কি কি সেটা হয়তো আপনারা ভালো করে বুঝে গেছেন।

এখন ল্যাপটপের সুবিধা কি কি সেটা নিয়ে আলোচনা করা যাক।

#ল্যাপটপের_সুবিধে_কি_কি ?
1. Easy to carry
যদি আপনি যেকোনো জায়গা থেকে নিজের কাজ করতে চান, তাহলে ল্যাপটপ (laptop) আপনার জন্য অনেক কাজের। Laptop এর এই সুবিধা ও লাভ অনেক গুরুত্বপূর্ণ। আপনি আপনার ল্যাপটপ অনেক সহজে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন এবং কাজ করতে পারবেন।

2. Battery for backup
আপনারা অবশই জানেন, যেকোনো ল্যাপটপে ব্যাটারী (Battery) অবশই থাকে এবং সেই ব্যাটারির সাহায্যে, বিদ্যুৎ (electricity) ছাড়াই আপনারা ল্যাপটপ ব্যবহার করতে পারবেন। একটি ল্যাপটপের এটাই এক অনেক গুরুত্বপূর্ণ সুবিধা ও লাভ। এই একটি সুবিধার জন্যই আজকাল লোকেরা ল্যাপটপ (laptop) কেনার কথা ভাবেন। Laptop এর ভেতরে থাকা ব্যাটারী আপনারা চার্জে (charge) দিয়ে ল্যাপটপ ব্যবহার করতে পারবেন। পরে ব্যাটারী চার্জ হয়ে গেলে, প্রায় ২ থেকে ৮ ঘন্টা মতো electricity ছাড়াই ল্যাপটপ ব্যবহার করতে পারবেন।
বিঃদ্রঃ আলাদা আলাদা ল্যাপটপের আলাদা আলাদা ব্যাটারী ব্যাকআপ (battery backup) ক্ষমতা থাকে।

3. Stylish & slim
ল্যাপটপের অধিক প্রচলনের বা জনপ্রিয়তার কারণ হলো, ল্যাপটপ গুলি দেখতে অনেক সুন্দর হয় এবং অনেক হালকা হয়। Mat finish বা Mattel finish ল্যাপটপ গুলি দেখতে অনেক সুন্দর হয়, তাই অনেক লোকেরা ল্যাপটপের সুন্দর্যের জন্য ল্যাপটপ ব্যবহার করেন।

4. Powerful
আজকাল প্রায় প্রত্যেক ল্যাপটপ বা ল্যাপটপের মডেল গুলি অনেক  শক্তিশালী হয়। ফলে, যেকোনো কাজ আপনারা অনেক সহজে এবং অসুবিধে ছাড়া করতে পারবেন। তবে, একটি ল্যাপটপে কি কি hardware configuration থাকবে, সেটা আগের থেকেই নির্ধারিত করা থাকবে।


তাহলে, এই কয়টি ছিল ল্যাপটপ এবং কম্পিউটারের মধ্যে থাকা কিছু সাধারণ পার্থক্য।

শেসে এখন প্রশ্ন হলো, “কোনটা ভালো এবং কোনটা ব্যবহার করাটা আপনার জন্য ভালো হবে ?”.

কোণটা ভালো এবং কোণটা কিনবেন ?
দেখুন, ওপরে আপনারা দেখলেন, laptop এবং desktop computer, তাদের নিজের নিজের আলাদা আলাদা সুবিধে ও অসুবিধে রয়েছে।
এই ক্ষেত্রে, আপনার নিজের প্রয়োজন, চাহিদা এবং বাজেট এর ওপরে নির্ভর করে computer না laptop দুটির মধ্যে একটি কিনতে হবে।

যদি আপনি ভারী কাজ করতে চাচ্ছেন, তাহলে আপনার জন্য ল্যাপটপ তেমন ভালো প্রমাণিত হবেনা।
কারণ, ভারী কাজের ক্ষেত্রে আপনার অনেক কিছু অ্যাডভান্সড হার্ডওয়্যার লাগানোর প্রয়োজন হয়। এই ক্ষেত্রে, একটি ডেস্কটপ পিসি আপনাদের জন্য সুবিধাজনক বলে প্রমাণিত হবে।

কিন্তু, যদি আপনারা চান একটি portable device, যেটা আপনারা যেকোনো জায়গায় নিয়ে গিয়ে যেকোনো সময় ব্যবহার করতে পারেন, তাহলে ল্যাপটপ  আপনার জন্য কাজের বলে প্রমাণিত হবে।
তাছাড়া, বিদ্যুৎ ছাড়া যদি ঘন্টার পর ঘন্টা কাজ করার সুবিধে আপনি চাচ্ছেন, তাহলে যেকোনো ল্যাপটপ এই সুবিধে আপনাকে দিবে।

শেসে, এগুলি সাধারণ সুবিধে ও অসুবিধে ছাড়া, একটি ল্যাপটপ এবং কম্পিউটারের মাঝে বিশেষ কোনো পার্থক্য নেই।

যেই কাজ একটি ল্যাপটপ করবে সেই একি কাজ ডেস্কটপ পিসি করতে পারবে।

অবশেষে বলবো, আপনি উপরের সবকিছু দেখে বিবেচনা করে দেখেন আপনার জন্য কোনটা পারফেক্ট হবে।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021