1. admin@nbcbangla.com : nbcbangla :
রোজার গুরুত্বপূর্ণ ৫ টি প্রয়োজনিয় মাসলা
October 28, 2021, 5:39 pm

রোজার গুরুত্বপূর্ণ ৫ টি প্রয়োজনিয় মাসলা

  • Update Time : Thursday, April 22, 2021
রোজা

গোসল ফরজ অবস্থায় সেহরি খাওয়া যাবে কি না?, সপ্নদোষ হলে রোজা ভেঙ্গে যায় কি না?,হস্তমৈথুন করলে রোজা ভেঙ্গে যাবে কি না?,রোজা রেখে স্ত্রী কে জড়িয়ে ধরা এবং চুমু খাওয়া যাবে কি না?,রোজার নিয়ত করার পর স্ত্রী কে সহবাস করা যাবে কি না?,

রমজানের রোজার গুরুত্বপূর্ণ ৫ টি অতি প্রয়জনিয় মাসলা যা সকল মুসলমানদের জানা দরকার।আসুন কোরআন এবং হাদিসএর আলোকে জেনেনই। আলোচনা করেছেন দাওয়াতুল হক এর সম্মানিত হযরত মাওলানা সুলতান আহমদ মিসবাহ সাহেব।

১। প্রথম প্রশ্ন: গোসল ফরজ অবস্থায় কি সেহরি খাওয়া যাবে?

উত্তর: কোন ব্যাক্তির যদি গোসল ফরজ হয় তবে সপ ব্যাক্তি অবশ্যই সেহরি খেতে পারবেন।দেখা গেছে রাতের শেষভাগে কোন কারনে তার গোসল ফরজ হয়েছে অন্যদিকে সেহরির সময় ও শেষ হয়ে এসেছে, সে ক্ষেত্রে যদি এখন সে গেসল করতে যায় তাহলে সেই ব্যাক্তি সেহরি করতে পারবে না,আবার সেহরি করতে গেলে গোসল করতে পারবে না,সে অবস্থায় উত্তম হবে হাত মুখ ধৌত করে বা ভালো করে ওজু করে সেহরি খাওয়া।এবং সেহরি খাওয়ার পর গোসল করে নেওয়া।এ বিষয়ে বিশ্ব নবির হাদিস থেকে বর্নিত আছে যে ” রাসূল (স) বহুবার এমন করেছেন যে,তাহার জরুরী অবস্থায় থাকায় গোসল ফরজ হওয়া সত্তেও তিনি সেহরি খেয়েছেন,তারপর গোসল করেছেন এবং রেজা রেখেছেন।”।
অর্থাৎ  আমরা এই বিষয়ে স্পষ্ট হোলাম যে গোসল ফরজ হওয়া অবস্থায় সেহরি করা যায় এবং রোজা রাখা যায়।তবে সময় থাকলে গোসল করে সেহরি করাটা উত্তম।

২। সপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়?

কোন ব্যাক্তি রোজা রেখে ঘুমিয়ে গিয়েছেন এর মাঝে তার সপ্নদোষ হয়েছে এ কারনে তার রোজা ভেঙ্গে যাবেনা। একটি কথা স্পষ্ট করে মনে রাখতে হবে সপ্নদোষের কারনে কখনও রোজা ভেঙ্গে যায়না। অনেক মানুষের বিভ্রান্ত রয়েছে যে রোজা রেখে ঘুমিয়ে সপ্নদোষ হলে তার রোজা ভেঙ্গে যায়।এটা স্পষ্ট হাদিসের মধ্যে এসেছে রাসূল (স) বলেছেন তিনটি জিনিষ এমন রয়েছে যার করনে রোজা ভাঙ্গে যায় না সেটা হলো
শিঙ্গা লাগালে,
বমি হওয়া, এবংরোজার গুরুত্বপূর্ণ ৫ টি প্রয়োজনিয় মাসলা, রোজার নিয়ত,রোজা ভঙ্গের কারন,রোজা রেখে সহবাস করা যাবে কি না,রোজা রাখার নিয়ত,রোজা রেখে নখ কাটা যাবে কি না,রোজা রেখে সপ্নদোষ হলে কি হয়,রোজা রেখে হস্তমৈথুন করা যাবে কি না, রোজার ফজিলত সমূহ,
সপ্নদোষ হওয়া।
তাহলে এটা স্পষ্ট যে রোজা থাকা অবস্থায় সপ্নদোষ হলে রোজা ভেঙ্গে যায় না।

৩। রোজা রাখা অবস্থায় হস্তমৈথুন করলে কি রোজা ভেঙ্গে যায়?

কোন ব্যাক্তি যদি রোজা রেখে হস্তমৈথুন করে এবং তার কারনে যদি তার বির্য বাহির হয়ে যায় তাহলে অবশ্যই তার রোজা ভেঙে যাবে বা নষ্ট হয়ে যাবে।হস্তমৈথুন করা অন্য সময়ে একটি খারাপ কাজ,আর এটা রমজানুল মোবারক এর রোজা রাখা অবস্থায় করা আরও বেশি খারাপ কাজ।অবশ্যই এটা থেকে নিজেকে বিরত রাখতে হবে।আবার কোন ব্যাক্তি হস্তমৈথুন করেছেন কিন্তু তার বির্য বাহির না হয় সে ক্ষেত্রে তার রোজা ভাঙ্গবে না।
৪। রোজা রেখে দিনের বেলায় স্ত্রী কে জড়িয়ে ধরা এবং চুমু খাওয়া যাবে কি না?
রোজা রেখে দিনের বেলা স্ত্রী কে জড়িয়ে ধরা যাবে।এবং জড়িয়ে ধরে চুমু খাওয়াও যাবে।হাদিসের মধ্যে এসেছে, বিশ্বনবী মুহাম্মদুর রাসূউল্লাহ (স) রোজা রেখে নিজের স্ত্রিকে জড়িয়ে ধরতেন, আলিঙ্গন করতেন এবং চুমু দিয়েছেন।তবে এ ক্ষেত্রে নিজেকে যৌন সম্পর্ক নিয়ন্ত্রন করতে পারবেন কিনা সে বিষয়ে নিজেকে অবশ্যই জানতে হবে।আলিঙ্গন করতে গিয়ে স্ত্রী সহবাসে লিপ্ত না হওয়া প্রয়োজন হয় সে দিকে লক্ষ্য করতে হবে।এ ক্ষেত্রে অনেক সময় দেখা যায় যারা সদ্য বা নতুন বিবাহ করেছেন তারা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন না।সে ক্ষেত্রে এ থেকে দূরে থাকা উচিত হবে।

৫। রোজা রেখে স্ত্রী কে ব্যাবহার করা যাবে কি না?

রমজানে রাতে স্ত্রিকে ব্যাবহার করা বা সহবাস করার বিধান রয়েছে।কিন্তু সেটা শুধুই রাতে।এবং রাতে সেহরির সময় শেষ হওয়া পর্যন্ত  আপনি স্ত্রীকপ ব্যাবহার করতে পারবেন।
এছারাও আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতপ পারেন।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021