1. admin@nbcbangla.com : nbcbangla :
Covid -19 Corona করোনা ভায়রাস এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু করেছেন রাশিয়া।
October 25, 2021, 4:01 pm

Covid -19 Corona করোনা ভায়রাস এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু করেছেন রাশিয়া।

  • Update Time : Saturday, December 5, 2020

( Covid – 19 ) Corona করোনার ভায়রাস এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু করেছেন রাশিয়া এবং অপেক্ষায় আছে বৃটেন,যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র – nbcbangla.com

corona virus,virus,corona,virus corona,corona virus update,china virus,tanda virus corona,world corona virus,corona virus crisis,gejala virus corona,live count corona virus,corona virus breaking news,apakah virus corona itu?,corona virus disease questions,corona live,covid-19 virus,live counter corona,corona gk,corona vaccine,virus china,virus count,corona kids,corona wuhan,corona china,virus protection,korona,number corona,apa itu corona,update corona,virus in china,virus map,corona in india,Covid -19 Corona করোনা ভায়রাস এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু করেছেন রাশিয়া।

প্রথম দেশ হিসাবে আনুষ্ঠানিক ভাবে করোনার ভেকসিন প্রয়োগ শুরু করলো রাশিয়া।আজ ৫ ডিসেম্বর ২০২০ শনিবার থেকে রাশিয়ার মস্কোর ৭০ টির স্বাথ্যকেন্দ্রে উদ্ভাবিত স্ঠুটিক ৫ ভেকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়।সব চেয়ে বেশি স্বাথ্য ঝুকিতে থাকা এবং বৃদ্ধদের এ টিকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির কতৃপক্ষ। তবে এর পাশাপাশি শিক্ষক,স্বাথ্যকর্মি স্বেচ্ছাসেবকদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।স্ফুটিকা এর চুরান্ত ট্রায়ালে ৯৮ ভাগ এর বেশি সফলতা পেয়েছে বলে দাবি করেছে রাশিয়া।


এদিকে মঙ্গলবার থেকে ভেকসিন এর কার্যক্রম শুরু করছে যুক্তরাজ্য, তবে সর্বোচ্চ অগ্রাধিকার বৃদ্ধাশ্রমে এর প্রয়োগ শুরু হতে আরও দু সপ্তাহের মত লাগতে পারে বলে জানিয়েছে বৃটেন।

অন্যদিকে যে কোন মুহুর্তে ভেকসিন এর অনুমোদন হতে পারে যুক্তরাষ্ট্রেও।এদিকে প্রস্তুত ফাইজারের প্রথম চালানের জন্য।যুক্তরাজ্যেরর হাসপাতাল হুলোতে এখন চলছে ভেকসিন প্রয়োগের প্রশিক্ষন।তবে ভেকসিন নিয়েশুরু থেকে চ্যালেন্জের মুখে বৃটেন।বৃদ্ধাশ্রম এবং সেখানে থাকা স্বেচ্ছাসেবকদের অগ্রাধিকার থাকলেও আপাতাত সম্ভব ন্ও হতে পারে বলে জানিয়েছেন কতৃপক্ষ। মঙ্গলবার থেকে ভেকসিনের কার্য়ক্রম শুরু হলেও বৃদ্ধাশ্রমে টিকা পৌছাতে আরও দু সপ্তাহের মত সময় লাগে পারে বলে জানিয়েছেন সেখানকার স্বাথ্য কর্মকর্তা নিয়ন্ত্রক সংস্হা।

এ ভেকসিনের মুখ খোলার ১২ ঘন্টার মধ্যে তা ব্যাবহার করতে হবে।মুখ খোলার ১২ ঘন্টা পর আর ব্যাবহার করা যাবে না।এবং ৭০ ডিগ্রী নিচে  ভেকসিনটি সংরক্ষণ করার বাধ্য বাধ্যকতা রয়েছে।যুক্তরাষ্ট্রে ঔষুধ উৎপাদন কারি প্রতিষ্ঠান পফাইজার যুক্তরাষ্ট্রের হলেও সেখানে তাদের ঔষুধের এখনো অনুমোদন মিলেনি।কিন্তু খুব শিঘ্রয় এ অনুমতি মিলবে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রনালয় ও ঔষুধ প্রশাসনের এক কর্মকর্তা। 

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021