1. admin@nbcbangla.com : nbcbangla :
PCIe Expansion Card দিয়ে SATA 2 মাদারবোর্ড, SATA 3 তে আপগ্রেশন পদ্ধতি - nbcbangla
October 25, 2021, 4:15 pm

PCIe Expansion Card দিয়ে SATA 2 মাদারবোর্ড, SATA 3 তে আপগ্রেশন পদ্ধতি – nbcbangla

  • Update Time : Thursday, August 13, 2020
SATA 2 মাদারবোর্ড, SATA 3 তে আপগ্রেশন, PCIe Expansion Card দিয়ে

থার্ড জেনারেশন পর্যন্ত প্রসেসর সাপোর্টেড অধিকাংশ মাদারবোর্ড গুলোর সাটা ইন্টারফেস SATA 2. যার ম্যাক্সিমাম স্পীড ৩০০ মেগাবাইট/সেকেন্ড। তাই SATA SSD ইন্সটল করলে সেটা সর্বোচ্চ পারফরম্যান্স দিতে পারে না। স্পীড ২৬০-২৮০ মেগাবাইট পর্যন্ত পাওয়া যায়। অথচ SSD এর স্পীড প্রায় ৫৫০ মেগাবাইট।

এখন প্রশ্ন আসে PCI Express এ Expansion Card ব্যবহার করে SATA 2 থেকে SATA 3 তে আপগ্রেড করা কি সম্ভব?

এ প্রশ্নের উত্তর জানার আগে আমাদের কিছু বিষয় জানা জরুরী। থার্ড জেনারেশন প্রসেসর সাপোর্টেড মাদারবোর্ডগুলোতে PCI Experss Generation 2 হয়ে থাকে। যার এক একটি লেন এর স্পীড ৫০০ মেগাবাইট।

তার মানে Expansion Card যদি PCIe Gen2 x1 হয় তবে তার স্পীড ম্যাক্সিমাম ৫০০ মেগাবাইট (x1 দিয়ে লেনের সংখ্যা বোঝায়)। কিন্তু SATA 3 এর ম্যাক্সিমাম স্পীড তো ৬০০ মেগাবাইট (থিওরিটিক্যালি ৭৬৮ মেগাবাইট)।

অর্থাৎ PCIe Gen2 x1 কার্ড দিয়ে SATA 3 এর ম্যাক্সিমাম পারফরম্যান্স পাওয়া সম্ভব না। কিন্তু যদি লেন আর একটা বাড়িয়ে নেয়া যায় মানে কার্ডটি PCIe Gen 2 x2 হয় তবে তো স্পীড বেড়ে দাঁড়ালো ১০০০ মেগাবাইট। তার মানে থিওরিটিক্যালি এই কার্ড SATA 3 এর পূর্ণ স্পীড দিতে সক্ষম।

কিন্তু বাস্তবতা বড়ই কঠিন। সবচেয়ে ভালো কোম্পানির কন্ট্রোলার ব্যবহার করেও এমন কোন কার্ড বাজারে নেই যেটা ইন্সটল করলে স্পীড ৩৫০ এমবি এর বেশি পাওয়া যাচ্ছে। যা মূলত SATA 2 interface এর ই স্পীড। তাই এখন পর্যন্ত SATA 2 থেকে SATA 3 তে আপগ্রেডেশন করা সম্ভব হচ্ছে না। SATA 3 তে আপগ্রেডেশন করার একমাত্র পথ মাদারবোর্ড চেঞ্জ করা। এতে করে আপনাকে প্রসেসরও চেঞ্জ করতে হবে। এমনকি র‍্যাম ও চেঞ্জ করতে হতে পারে।

SATA SSD এর স্পীড, কোন পিসির জন্য কোন SSD আদর্শ বিষয় গুলো জানতে দেখে আসতে পারেন আমাদের youtube channel থকে।

প্রযুক্তি প্রিয় বন্ধুরা ভালো থাকুন আর জানতে থাকুন বিভিন্ন তথ্য।

Please Share This Post in Your Social Media

See More News Of This Category

Site Customized By NewsTech.Com

About Contact Disclaimer Privacy Policy T / C

© All rights reserved Nbc Bangla 2021